বায়তুশ শরফের পীর আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিনের ইন্তেকাল

নিজস্ব প্রতিবেদক

খ্যাতিমান আলেমেদ্বীন, আরবি সাহিত্যের পণ্ডিত, বায়তুশ শরফের পীর বাহরুল উলুম আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিন (ম.জি.আ.) আর নেই। গতকাল বুধবার বিকেল ৫টায় রাজধানীর ধানমন্ডি আনোয়ার খান মডার্ন হসপিটাল লিমিটেডের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মরহুমের বয়স হয়েছিল ৮২ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, ছয় মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য ভক্ত-অনুরক্ত রেখে যান।

আল্লামা শাহ মোহাম্মদ কুতুব উদ্দিনের ইন্তেকালের খবরে সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে। অনেকের সাথে কথা হতেই ঢুকরে কেঁদে ফেলেন। তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শরিয়াহ সুপারভাইজারি কাউন্সিলের চেয়ারম্যান, জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষ হিসেবে পুরস্কারপ্রাপ্ত, শায়খুল হাদিস এবং আরবি সাহিত্যের খ্যাতিমান পণ্ডিত ছিলেন। ৯ মার্চ ১৯৩৯ সালে তিনি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় জন্মগ্রহণ করেন।

আল্লামা শাহ কুতুব উদ্দিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত সোমবার রাতে অসুস্থ বোধ করলে তাকে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালে ভার্তি করা হয়। সেখানে চিকিৎসকদের পরামর্শে তাকে আইসিইউতে নিবিড় পরিচর্যায় রাখা হয়। সেখানে অবস্থার অবনিত হলে উন্নত চিকিৎসার জন্য তাকে গত মঙ্গলবার রাতে চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল থেকে এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় নিয়ে যাওয়া হয়। ধানমন্ডির আনোয়ার খান মডার্ন হসপিটাল লিমিটেডে নেয়ার পর তাকে আইসিইউতে ভর্তি করা হয়। সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

চট্টগ্রামে আজ বাদ জোহর নামাজে জানাজা : মরহুম পীর সাহেবের নামাজে জানাজা আজ বৃহস্পতিবার বাদ জোহর চট্টগ্রামের ধনিয়ালাপাড়ার কেন্দ্রীয় বায়তুশ শরফ প্রাঙ্গণে সামাজিক দূরত্ব মেনে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

আরো পড়ুন