করোনা: আমিরাতে জরিমানা ছাড়াই ভিসার মেয়াদ বাড়ানোর সুযোগ

আরব আমিরাত প্রতিনিধি

সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা সোমবার অনুমোদন করেছে যে ১ লা মার্চ মেয়াদ শেষ হওয়া রেসিডেন্স ভিসা অতিরিক্ত ফি ব্যতীত নবায়নযোগ্য ভিসা তিন মাসের জন্য নবায়ন করা হবে।

এই পদক্ষেপটি দেশের বিভিন্ন সেক্টরে করোনাভাইরাস প্রাদুর্ভাবের নেতিবাচক পরিণতি সীমাবদ্ধ করার জন্য এক ধরণের সতর্কতা ও প্রতিরোধমূলক ব্যবস্থার একটি অংশ।
২০২০ সালের ১ মার্চ রেসিডেন্স ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তাদের অতিরিক্ত ফি ছাড়াই তিন মাস মেয়াদী নবায়নযোগ্য সময়ের জন্য তাদের ভিসা পুনর্নবীকরণ করা হবে। বর্তমান অবস্থার অধীনে যে কোনও আর্থিক অনিয়ম থেকে তারা অব্যাহতিপ্রাপ্ত।

মন্ত্রিপরিষদের সিদ্ধান্তের লক্ষ্য নাগরিক, বাসিন্দা ও দর্শনার্থীদের জন্য পদ্ধতি সহজ করা, তাদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিত করা এবং বিভিন্ন সত্তা ও সেক্টরে কাজের অগ্রগতি এবং সরকারী কাজের ধারাবাহিকতা সমর্থন করা।

মন্ত্রিসভা ২০২০ সালের ১ এপ্রিল থেকে শুরু হয়ে তিন মাসের পুনর্নবীকরণযোগ্য সময়ের জন্য পরিচয় ও জাতীয়তার জন্য ফেডারেল কর্তৃপক্ষের দেওয়া পরিষেবা লঙ্ঘনের জন্য প্রশাসনিক জরিমানা না নেয়ার বিষয়েও সম্মত হয়েছে।

নাগরিক ও বাসিন্দাদের বর্তমান পরিস্থিতিতে বিচারিক লেনদেন সম্পন্ন করতে এবং বিচারিক কর্তৃপক্ষের অনুসরণকারী গ্রাহকদের সুরক্ষা রক্ষার লক্ষ্যে মন্ত্রিপরিষদ নোটারি জনগণের কাজের মধ্যে ডিজিটাল লেনদেন প্রযুক্তিতে অস্থায়ী লাইসেন্স দেওয়ার অনুমোদন দিয়েছে।
এটি ২০২০ সালের ১ লা মার্চ মেয়াদ শেষ হওয়া সরকারী পরিষেবার মেয়াদ বাড়ানোর বা এই সিদ্ধান্তে নির্ধারিত সময়সীমার মধ্যে তিন মাসের পুনর্নবীকরণযোগ্য সময়ের জন্য, ১ এপ্রিল থেকে শুরু হওয়া অনুমোদনেরও অনুমোদন দেয়।

সিদ্ধান্তটি নথি, পারমিট, লাইসেন্স, বাণিজ্যিক রেজিস্ট্রার এবং সমতুল্য সমস্ত ফেডারেল সরকারী পরিষেবার নবায়নের ক্ষেত্রে প্রযোজ্য।

আরো পড়ুন