সাংবাদিক ইমাম উদ্দিন সুমনের পিতার দোয়া ও কুলখানি সম্পন্ন

নিজস্ব প্রতিনিধিঃ দৈনিক বাংলা ৭১নোয়াখালী জেলা প্রতিনিধি ও অবজারভার এর সুবর্ণচর প্রতিনিধি, নোয়াখালী প্রতিদিনের প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর স্টাফ রিপোর্টার সাংবাদিক মোঃ ইমাম উদ্দিন সুমনের পিতা নোয়াখালী সুবর্ণচর উপজেলার হারিছ চৌধুরী বাজারে পাশে অবস্থিত ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ “দক্ষিণ চরজব্বার সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়” এর সাবেক প্রধান শিক্ষক আলহাজ হযরত মওলানা আবুল কাশেম মাষ্টার এর মৃত্যুতে দোয়া এবং ৩ দিনের কুলখানি সম্পন্ন হয়েছে।

 

 

 

২৩  ফেব্রুয়ারি (মঙ্গলবার) পশ্চিম চরজুবিলীস্থ হাজী আবুল কাশেম মাষ্টারের নিজ বাড়ীতে খতমে কোরআন এবং কুলখানি অনুষ্ঠিত হয়। এতে অংশ গ্রহন করেন, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার ইবনুল হাসান ইভেন, সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরিফুর রহমান, চরজব্বার থানার (ওসি তদন্ত) ইব্রাহিম খলিল, এস আই সালেহ উদ্দিন , উপজেলা মৎস অফিসার খুরশিদ আলম, ফায়ার সার্ভিস কর্মকর্তা নুর নবী, জেলা আওয়ামি লীগ নেতা ডাক্তার আব্দুর রব, বিশিষ্ঠ সমাজ সেবক ও শিক্ষানুরাগী ছায়েদুল হক ভূঁইয়া, সুবর্ণচর উপজেলা আওয়ামি লীগের সভাপতি এডভোকেট ওমর ফারুক, সাধারন সম্পাদক ও চরজুবিলী চেয়ারম্যান মোঃ হানিফ চৌধুরী, উপজেলা যুবলীগ আহবায়ক আমিনুল ইসলাম রাজিব, যুগ্ন আহবায়ক আমির খসরু মাহমুদ, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি জাহাঙ্গীর হোসেন নিপু , উপজেলা যুবদলের সভাপতি বেলাল হোসেন সুমন, উপজেলা যুবদলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন ফারুক, শহীদ জয়নাল আবেদিন মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী নজরুল ইসলাম, শিক্ষক নেতা আলী আক্কাছ, সুবর্ণচর উপজেলা প্রেসক্লাব সাধারন সম্পাদক বাসার, সুবর্ণচর প্রেসক্লাব সাধারন সম্পাদক আব্দুল বারী বাবলু, সুবর্ণচর প্রেসক্লাব সাংগঠনিক সম্পাদক আরিফ সবুজ, মোজাহিদুল ইসলাম সোহেল, ইউনুস শিকদার, আব্দুল আজিজ, মোঃ খলিলসহ, উপজেলার সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, মরহুমের ছাত্র-ছাত্রী, আতœীয় স্বজন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন,ব্যবসায়ীবৃন্দ, রাজনৈতিক নেত্রীবৃন্দ ও আলেম ওলামাগনসহ এলাকার নেতৃস্থানীয় ব্যাক্তিবর্গ ।

 

 

উল্লেখ্য গত ১৯ ফেব্রুয়ারি (শুক্রবার) রাত সাড়ে ১০ টার সময় চট্রগ্রামের বায়েজিদ বোস্তামি এলাকায় অবস্থিত মরহুমের বড় ছেলে মনির উদ্দিনের বাসায় বাধ্যর্ক্য জনিত কারনে ইন্তেকাল করেন (ইন্নানিল্লাহে অইন্না লাইহে রাজিউন)। তিনি দির্ঘদিন হার্ট, কিডনী ও নানা বাধ্যর্ক্য জনিত রোগে ভূগছিলেন। তিন প্রজন্মের এই প্রথিতযশা শিক্ষকের মৃত্যুতে দেশ জুড়ে নেমে আসে শোকের ছায়া।

 

শনিবার (২০ ফেব্রæয়ারী) বেলা ১১ টায় সুবর্ণচর উপজেলার হারিছ চৌধুরী বাজারের পাশে অবস্থিত মরহুমের কর্মস্থল “দক্ষিণ চরজব্বার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়” মাঠে মরহুমের জানাযার নামাজ অনুষ্ঠিত হয়।

 

জানাজায় জানাজা শেষে সুবর্ণচর উপজেলা স্বাস্ব্য কমপ্লেক্সের পাশে অবস্থিত মরহুমের বড় ছেলে মনির উদ্দিনের বাড়ীর সামনের মসজিদের পাশে তাকে দাপন করা হয়।

 

এই গুনী শিক্ষকের মৃত্যুতে মুঠো ফোনে শোকা জানিয়েছেন বাংলাদেশ আওয়ামি লীগের সাধারন সম্পাদক, সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল ওবায়দুল কাদেরসহ জেলা উপজেলার বহু সংগঠনের নেতারা, জানাজার পর দিন ২১ ফেব্রæয়ারী (সোমবার) বিকেল ৩ টায় কবর জিয়ারত করেন, নোয়াখালী ৪ (সদর-সুবর্ণচর) একাধিকবারের সংসদ সদস্য, কেন্দ্রীয় বিএনপির ভাইস চেয়ারম্যান আলহাজ মোহাম্মদ শাহজাহানসহ জেলা উপজেলার নেতাকর্মীবৃন্দ।

 

 

মৃত্যুকালে তিনি ৫ ছেলে ৩ মেয়ে সহ অসংখ্য গুনগ্রাহি রেখে গেছেন। তিনি দির্ঘ ৬০ বছর শিক্ষকতা পেশায় জড়িত ছিলেন, সর্বশেষ তিনি দক্ষিণ চরজব্বার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ২০০৫ সালে অবসর নেন, অবসরের পর থেকে তিনি মানষিকভাবে ভেঙ্গে পড়েন এবং বিভিন্ন রোগে ভূগতে থাকেন। ২০১২ সালে তিনি পবিত্র হজ্বব্রত পালন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল (৯২) বছর। শিক্ষকতা জীবনে তিনি একজন সৎ, ন্যায়নীতি বান এবং একজন আদর্শবান শিক্ষক ছিলেন। জীবদ্দশায় তিনি একজন ধর্মপ্রাণ মানুষ ছিলেন।

আরো পড়ুন