সরকার কইচে ঘরে থাকলে খাবার দিবো, আমার খাবার কই?

সালাম সেন্টু,বিশেষ প্রতিনিধি

সরকার কইচে ঘরে থাকলে খাবার দিবে, আমার খাবার কই? আমি তাে সরকারের কথা হুনছি। কয়েকদিন না খাইয়া ঘরে পইড়া রইছি। চোঁখ থেকে গড়িয়ে পড়া জল মুছতে মুছতে কথাগুলো বলতে লাগলো এতিম ও প্রতিবন্ধি ইসমাঈল।

মোঃ ইসমাঈল (৩৫)। ভোলার লালমোহন উপজেলাধীন রমাগঞ্জ ইউনিয়নের ৫নং ওয়ার্ড রায়চাঁদ গ্রামের আবু মিয়া বাড়ির মৃত মোঃ রফিকের প্রতিবন্ধি সন্তান। জন্মের কয়েকমাস আগে বাবা মারা যায়, আর জন্মের কিছুদিন পর পরপারে পাড়ি জমায় মা বিবি মরিয়ম। অবশেষে মা বাবা হারানো এতিম প্রতিবন্ধি নাতিকে বুকে জড়িয়ে নেন নানী ছবুরা খাতুন। নিয়তির পরিহাস সেই নানী ও দুনিয়ার মায়া ত্যাগ করেছেন বহু আগে। তাই ভিক্ষা করে জীবিকা অর্জন করতো ইসমাঈল। দু পা বেঁকে থাকা ইসমাঈলের সেবার জন্য স্থানীয়রা বিয়ে করিয়ে দেয়। সন্তান না হলেও শিশুদের প্রতি ভালবাসার টানে একটি কন্যা সন্তান দত্তক নিয়ে ভিক্ষের টাকায় ওই শিশুর ভরণ পোষণ চালাতে থাকে ইসমাঈল।

প্রতিদিন উপজেলার এ প্রান্ত থেকে ও প্রান্তের দোকানগুলো ঘুরে ঘুরে ভিক্ষে করতো ইসমাঈল। যে যাই দিত তা দিয়েই চলত তার সংসার।

কিন্তু এখন তার ভিক্ষেও করাও বন্ধ। প্রাণঘাতি করোনা থেকে দেশবাসী কে বাঁচাতে সরকারি নির্দেশনায় উপজেলার বিভিন্ন ছোট বড় বাজার লকডাউন করেছে প্রশাসন। সরকারের নির্দেশনা মেনে ঘরেই থাকছে ইসমাঈল। তবে তার খোঁজ নিচ্ছেনা কেউই।

আলাপকালে প্রতিবন্ধি ইসমাঈল জানায়, মানুষের মুখে আর মাইকের প্রচারে সরকারের নির্দেশে ঘরের বাইরে যেতে বারণের কথা শুনেছি। আমি তো সরকারের কথায় ঘরে আছি, আমি তো সরকারের নির্দেশের খোঁজ রেখেছি। কিন্তু আমার খোঁজ তো কেউ নেয়না, বলেই ঢুকরে কেঁদে ওঠে ইসমাঈল।

ইসমাঈল কে বলা হলো, ভোলা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন লালমোহন-তজুমদ্দিনের অসহায় ও কর্মহীনদের সাহায্যার্থে হটলাইন চালু করেছেন। তোমার খাবারের প্রয়োজন হলে সে নাম্বারে ফোন দাও, খাবার পৌঁছে যাবে। তার উত্তর: আমি মূর্খ মানুষ, হটলাইন কি, কেমনে কল দেয়, তাই তো জানিনা।

এ ব্যাপারে জানতে চাইলে ৫নং ওয়ার্ড ইউপি সদস্য মো: বশির বলেন, এমপি মহোদয়ের পক্ষ থেকে ত্রাণ বিতরণের কার্যক্রমে আমি ১০জনের তালিকা দিয়েছি। কিন্তু স্থানীয় ওয়ার্ড সভাপতি আমার তালিকায় থাকা ইসমাঈল ও কলোনীয় দুইজন ভিক্ষুকসহ কাউকেই ত্রাণ দেননি। এসব কারণে স্থানীয় পর্যায়ের অসহায়দের ক্ষোভের বলিও হচ্ছেন তিনি এমন দাবি ইউপি সদস্য মো: বশিরের।

এদিকে ইসমাঈলের মত প্রতিবন্ধিদের সাহার্যার্থে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন স্থানীয়র।
ইসমাঈলের সাথে যোগাযোগের নাম্বার- ০১৭০৫৫৩২৪০৩

আরো পড়ুন