শেখ কামাল ছিলেন বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সংস্কৃতি আন্দোলনের অন্যতম পথিকৃৎ- এমপি শাওন

এইচ. রিপন লালমোহন প্রতিনিধিঃ

ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন বলেছেন, জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র, বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামাল সামাজিক কর্মে তরুণদের নেতৃত্ব দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন। শহীদ শেখ কামাল ছিলেন বাংলাদেশের আধুনিক ক্রীড়া ও সংস্কৃতি আন্দোলনের অন্যতম পথিকৃৎ। মহান মুক্তিযুদ্ধ, ছাত্ররাজনীতি, সাংস্কৃতিক কর্মকাণ্ড, খেলার মাঠ থেকে নাটকের মঞ্চ-সর্বত্র ছিল তার উজ্জ্বল উপস্থিতি। শেখ কামালের অকালমৃত্যুতে দেশের ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্র তো বটেই, রাজনীতিতেও এক অসামান্য ও অপূরণীয় ক্ষতি সাধিত হয়। একজন সৃজনশীল উদ্যমী প্রাণবন্ত তরুণ, যিনি মহান মুক্তিযুদ্ধে অস্ত্র ধরেছেন। তিনি সংগীত, নাটক, ক্রীড়া ও সামাজিক কর্মে তরুণদের নেতৃত্ব দেওয়ার উদ্যোগ নিয়েছেন তাকে নতুন করে এখনকার যুব সমাজের কাছে তুলে ধরতে হবে। শেখ কামালকে অনুসরণ করে যেন আলোর পথের দেখা পায় আজকের তরুণ প্রজন্ম।
৫ আগষ্ট বৃহস্পতিবার সকালে লালমোহন উপজেলা আওয়ামী লীগের আয়োজনে উপজেলা পরিষদ অডিটরিয়ামে শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে দোয়া ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে টেলিকনফারেন্স বক্তব্যকালে এসব কথা বলেন তিনি।
এমপি শাওন আরো বলেন, শেখ কামাল ছিলেন বহুমূখী প্রতিভার অধিকারী। ব্যবসা-বাণিজ্য বা অর্থ-সম্পদের প্রতি তার আগ্রহ ছিল না। মাত্র ২৬ বছরের জীবনে বাংলাদেশের ক্রীড়া ক্ষেত্রে ও সংগঠক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন।
উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সহসভাপতি দিদারুল ইসলাম অরুন, লালমোহন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াসউদ্দিন আহমদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদার, ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহ্বায়ক আবুল হাসান রিমন, আওয়ামীলীগ যুগ্মসম্পাদক আনোয়ারুল ইসলাম রিপন, পৌরসভা আওয়ামীলীগের যুগ্মআহবায়ক মনজু তালুকদার, পৌরসভা আওয়ামীলীগের সভাপতি ফরহাদ হোসেন মেহের সহ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ।
আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিববুর রহমান, শেখ কামালসহ তার পরিবারের শাহাদাতবরণকারী সকলের রুহের মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হয়।
এদিকে লালমোহন উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত উপজেলা প্রশাসন হলরুমে জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র, বীরমুক্তিযোদ্ধা শহীদ শেখ কামাল এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন এমপি শাওনের পক্ষে লালমোহন পৌরসভার মেয়র হাজী এমদাদুল ইসলাম তুহিন। পুষ্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ জাহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার রাসেলুর রহমান, লালমোহন থানার অফিসার ইনচার্জ মাকসুদুর রহমান মুরাদসহ উপজেলার সরকারী কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

আরো পড়ুন