রাজধানীতে জেএমবি সদস্য গ্রেফতার

রাজধানীর কদমতলী এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির এক এহসার সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‍্যাব)।

গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব-১১ এর একটি বিশেষ দল বুধবার (১২ আগস্ট) সকাল ৬টায় অভিযান পরিচালনা করে মাওলানা সালমান মোহাম্মদ সালমান (৩২) নামে ওই জেএমবি সদস্যকে গ্রেফতার করে। এ সময় তার কাছ থেকে একটি ল্যাপটপ, একটি সিপিইউ, প্রিন্টার, মোবাইল ফোন, বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট জব্দ করা হয়।

র‍্যাব-১১ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল খন্দকার সাইফুল আলম জানান, জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায়, মাওলানা সালমানের বাড়ি কুমিল্লা জেলার বরুরা থানাধীন জীবনপুর এলাকায়। তিনি ২০১৪ সালে অনলাইনে বিভিন্ন সামাজিক মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী লেখকের বক্তব্য শুনে অনুপ্রাণিত হয়ে ২০১৬ সালে নিষিদ্ধ জেএমবিতে যোগদান করে। যোগদানের পর থেকে তিনি জেএমবির দাওয়াতি কাজ করে আসছিলেন। এর পাশাপাশি তিনি বিভিন্ন ইসলামী প্রকাশনা সম্পাদনায় যুক্ত।

তিনি আরও জানান, সালমান বিভিন্ন শীর্ষ পর্যায়ের দেশি-বিদেশি জঙ্গি মতাদর্শের লেকচার, লিফলেট ও উগ্রবাদী লেখা ব্রাউজিং সাইটগুলোতে আপলোড দিতেন, নিজে পড়তেন এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ করে আসছিলেন। তার বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।

 

আরো পড়ুন