মণিরামপুরের মানবিক ডাক্তার রিফাতের বদলি প্রত্যাহারের দাবীতে মানববন্ধন

মণিরামপুর( যশোর)প্রতিনিধি।। যশোরের মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: মোসাব্বিরুল ইসলাম রিফাতকে মেহেরপুর জেলার মুজিবনগরে বদলি করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে তাকে বদলির আদেশ জারি করা হয়। বৃহস্পতিবার তিনি নতুন কর্মস্থল মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করেন।

এ দিকে মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্ব পালনের পাশাপাশি তিনি রাত—দিন করোনা আক্রান্তদের বাড়িতে গিয়ে জীবন বাজি রেখে ফ্রি চিকিৎসা ও ওষুধ সেবা দিয়ে ইতিমধ্যে মানুষের হৃদয়ে ভালবাসার জায়গা করে নিয়েছেন। আর এ জন্য এলাকায় রিফাত মানবিক ডাক্তার হিসেবে খ্যাতি অর্জন করেছেন। ফলে তার এই হঠাৎ বদলির খবরে এলাকাবাসীর মধ্যে ব্যাপক প্রতিক্রীয়ার সৃষ্টি হয়েছে। তার এই বদলির আদেশ স্থগিতের দাবিতে এলাকাবাসী বৃহস্পতিবার বিকেলে মানববন্ধন কর্মসূচি পালন করেন।
জানাযায়, মণিরামপুরের সন্তান ডা: মোসাব্বিরুল ইসলাম রিফাত মেডিকেল অফিসার হিসেবে চাকুরি পেয়ে প্রথম যোগদান করেন ২০১৯ সালের ১০ ডিসেম্বর নিজের (মণিরামপুর) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। সেই থেকে তিনি স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্ব পালনের পাশাপাশি বিশেষ করে জীবন বাজি রেখে রাত—দিন করোনা আক্রান্তদের বাড়ি বাড়ি গিয়ে ফ্রি চিকিৎসা ও ওষুধ সেবা দিয়ে আসছিলেন। তার হাতে চিকিৎসা পেয়ে অধিকাংশ রোগীরা এখন সুস্থ্য হয়ে উঠেছেন। ফলে দলমত নির্বিশেষে ডা: রিফাত খুব অল্প সময়ের মধ্যেই চিকিৎসা সেবা ও অমায়িক ব্যবহারের কারনে এলাকায় বেশ জনপ্রিয়তা লাভ করেন। আর এ জন্য এলাকায় রিফাত মানবিক ডাক্তার হিসেবে খ্যাতি অর্জন করেন।

এরই মধ্যে স্বাস্থ্য অধিদপ্তর থেকে মঙ্গলবার বিকেলে তাকে মণিরামপুর থেকে মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলির আদেশ জারি করা হয়। মণিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা: শ্রভ্রা রানী দেবনাথ জানান, বুধবার দুপুরে ডা: রিফাতকে ছাড়পত্র দেওয়া হয়। বৃহস্পতিবার তিনি নতুন কর্মস্থল মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করেন। তার এই হঠাৎ বদলির খবরে এলাকাবাসীর মধ্যে ব্যাপক প্রতিক্রীয়ার সৃষ্টি হয়েছে। ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে নিন্দার ঝড় ওঠে। মুহুর্তের মধ্যে ডা: রিফাতের বদলির বিষয়টি ভাইরাল হয়। অবশ্য ডা: রিফাত জানান, যেখানেই তাকে বদলি করা হোক তিনি সব সময় আর্তমানবতার সেবাই নিজেকে নিয়োজিত রাখবেন।
এ দিকে ডা: রিফাতের বদলির আদেশ স্থগিতের দাবিতে এলাকাবাসী বৃহস্পতিবার বিকেল পাঁচটায় উপজেলা পরিষদে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন। উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড জেলার আহবায়ক তাজাম্মুল হোসাইন টিটো সভাপতিত্বে ও আক্তারুজ্জামান সুমনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি সন্দীপ ঘোষ, কলেজ ছাত্রলীগের আহবায়ক হাবিবুর রহমান দ্বীপ, শাহিদুর রহমান জনি, মাহাবুর রহমান, মুর্জিদ হাসান ইমন, সাজ্জাত হোসেন প্রমুখ।

মানববন্ধনে অংশগ্রহনকারীদের মধ্যে উপজেলা চেয়ারম্যান নাজমা খানমের ছেলে আসিফ খান অভি জানান, দুই দিনের মধ্যে ডা:রিফাতের বদলির আদেশ স্থগিত করা না হলে তারা রোববার উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করবেন।

আরো পড়ুন