ভারতে প্রতিবারে মতো স্বাধীনতা দিবস পালিত হলো ভারত ছাড়াও বিশ্বের পাঁচ দেশে ১৫ আগস্ট পালিত হয় স্বাধীনতা দিবস!

 

ইন্ডিয়া ওড়িশা প্রতিনিধিঃজয় কুমার রায়।

বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারতবর্ষ। আগামী ১৫ আগস্ট ৭৫তম স্বাধীনতা দিবস পালিত হবে দেশে। ১৯৪৭ সালের এই দিনেই বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের জন্ম হয়েছিল। ২০০ বছরের ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্ত হয়েছিল ভারত। প্রতিবারের মতো এবারও দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে আজ।

 

তবে করোনা বিধি মেনে ছোট অনুষ্ঠানের মধ্যেই পালিত হবে এই দিনটি। ভারতের কাছে যেমন ১৫ আগস্ট দিনটি খুবই বিশেষ, তেমনই বিশ্বের পাঁচ দেশের কাছেও বিশেষ এই দিনটা। কেন আসুন জেনে নিই-

গণপ্রজাতন্ত্রী কঙ্গো- ভারত ছাড়াও ১৫ আগস্ট স্বাধীন হয় মধ্য আফ্রিকার এই দেশ। ১৯৬০ সালে ফরাসি উপনিবেশের পতন হয়। ১৮৮০ সালে ফরাসি শাসন শুরু হয় এই দেশে। সাবেক নাম ছিল ফ্রেঞ্চ কঙ্গো। ১৯০৩ সালে নাম হয় মধ্য কঙ্গো। ১৯৬৩ সাল পর্যন্ত ফুলবার্ট ইউলৌ রাষ্ট্রপতি হিসাব শাসন করেন দেশ।

 

লিচেনস্টাইন- বিশ্বের অন্যতম ক্ষুদ্র দেশ, জার্মানদের হাত থেকে স্বাধীনতা পেয়েছিল ১৮৬৬ সালে। তারপর ১৯৪০ সাল থেকে ১৫ আগস্ট দিনটি জাতীয় দিবস হিসাবে পালন করে তারা। ওই বছরই ৫ আগস্ট লিচেনস্টাইন সরকার সরকারিভাবে ১৫ আগস্ট দিনটি জাতীয় দিবস হিসাবে ঘোষণা করে। তবে অনেকেরই অজানা, ১৬ আগস্ট দেশের রাজকুমার প্রিন্স দ্বিতীয় ফ্রাঞ্জ-জোসেফের জন্মদিন। ১৯৩৮ থেকে ১৯৮৯ সালে মৃত্যু পর্যন্ত লিচেনস্টাইনের রাজকুমার ছিলেন তিনি।

 

বাহরিন, উত্তর ও দক্ষিণ কোরিয়া, গণ প্রজাতন্ত্রী কঙ্গো এবং লিচেনস্টাইন। এই পাঁচ দেশের স্বাধীনতা দিবসও ১৫ আগস্ট।

 

আজ লাল কেল্লাতে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী দেশ কে আরও উন্নয়নের পথে এগিয়ে নেয়ার কথা বলেছেন।

 

আরো পড়ুন