বেনাপোল বন্দরে ট্যাংকার ভর্তি ৫শ’ মে. টন তরল অক্সিজেন আমদানি

আসাদুর রহমান, বেনাপোল প্রতিনিধি : বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। বাংলাদেশ ও ভারতে করোনা সংক্রামন ছড়িয়ে পড়েছে। এসময়ে অক্সিজেন (গ্যাসের) চাহিদা বাড়ছে। ভারত থেকে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি করা হচ্ছে ট্যাংক ভর্তি তরল অক্সিজেন। গত এক সপ্তাহে এসেছে ৫শ’ মে. টন গ্যাস। যার প্রতিটনের আমদানি মূল্য ১৬৫ ডলার। 

বাংলাদেশ ভারত চেম্বার অব কমার্সের পরিচালক মতিয়ার রহমান জানান, বশ্বিক করোনায় ভারতে আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিনীয়ত বাড়ছে। ফলে ভারতে অক্সিজেন স্বল্পতা থাকলেও বাংলাদেশ ও ভারতের মধ্যে সোহার্দ্য সম্প্রতি ও বন্ধু প্রতিম প্রতিবেশী দেশ হিসাবে বাংলাদেশকে তরল অক্সিজেন দিচ্ছে ভারত। গত ৭দিনে এসেছে ২৯ট্যাংকারে ৪৯৮টন ৮৪০কেজি অক্সিজেন। ১৩এপ্রিল থেকে শুরু হয় আমদানি।
বেনাপোল স্থলবন্দর পরিদর্শক ট্রাফিক এ কে এম সাইফ উদ্দিন বলেন, আগ্রাধিকার ভিত্তিতে তরল অক্সিজেনের চালান লোড আনলোড করা হচ্ছে। পাঠানো হচ্ছে সংশ্লিষ্টদের কাছে। যার আমদানী কারক পিওর অক্সিজেন, ইসলাম অক্সিজেন, লিনতে বিডি, স্পেক্ট্রা অক্সিজেন। ইতোমধ্যে ৫শ’ মে. টন অক্সিজেনের খালাস দেওয়া হয়েছে বলে জানান তিনি।
ভারত থেকে তরল অক্সিজেন আমদানি চলমান আছে বলে জানান এ কে এম সাইফ উদ্দিন। দিনে-রাতে খালাস প্রক্রিয়া চলছে। দেশ ও জাতির স্বার্থে বন্দর কাষ্টম, ব্যাবসায়ি ও বন্দর ব্যাবহারবারীরা আন্তরিকতার সহিত কাজ করে যাচ্ছেন। দুর্যোগ ও জাতীর দুর্দিনে জীবন বাঁচাতে গ্যাস দিয়ে সহায়তা করছে বন্ধু প্রতিম রাষ্ট্র ভারত। ভারতের এ উদারতাকে সাধুবাদ জানান ব্যাবসায়ি নেতারা। #

আরো পড়ুন