চট্টগ্রাম ইপিজেড এ প্রবীন আওয়ামীলীগ নেতা সুলতান মেম্বারের ইন্তেকাল

জীবন চৌধুরী, চট্রগ্রামঃ

বন্দরনগরী চট্টগ্রামের সিইপিজেড ও বন্দর থানা এলাকার প্রবীন আওয়ামীলীগের ৩৯নং ওয়ার্ড এর সাবেক সভাপতি ও চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সিনিয়র সদস্য সুলতান মেম্বার ১০ জানুয়ারী সোমবার দিবাগত রাতে নিজ বাসভবনে ইন্তেকাল করেন।

শত বছরের এই নেতা বিট্রিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতার স্বপক্ষে কাজ করে গেছেন এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ প্রতিষ্ঠিত করতে চট্টগ্রামের প্রয়াত নেতা এম.এ আজিজ ও সাবেক চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের এমপি ইসহাক মিয়ার ঘনিষ্ঠ্য সহযোদ্ধা ছিলেন। এবিএম মহিউদ্দীন চৌধুরীর শ্রদ্ধাভজন ও বিশ্বস্ত রাজনৈতিক সঙ্গী ছিলেন।

তিনি স্বাধীনতার পর ৩৯নং ওয়ার্ডের প্রথম মেম্বার এবং চট্টগ্রাম বন্দরের সাথেও তার সংশ্লিষ্ট ছিল। আশির দশকে মেড সদ্দার কমিটির সভাপতি ছিলেন। ১১ জানুয়ারী ২০২২ ইং তারিখে সকাল এগারটার সময়ে কলসী দিঘীর ভিতরে বাড়ীর মুখে বায়তুল রিদওয়ান জামে মসজিদে মরহুমের জানাজার নামাজ সম্পন্ন করে পারিবারিক কবরস্থানে  তাকে দাফন করা হয়। বর্ষীয়ান প্রবীন নেতার জানাজায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসন আলহাজ্ব খোরশেদ আলম সুজনসহ থানা আওয়ামীলীগের নেতৃবৃন্দ এবং ওয়ার্ড সভাপতি হাসান মুরাদ, সাধারণ সম্পাদক মোঃ হাসান, ৩৮নং ওয়ার্ড কাউন্সিলর গোলাম মোহাম্মদ চৌধুরী, সাবেক ৩৯নং ওয়ার্ড কাউন্সিলর আসলাম।

মহানগর মৎস্যজীবি লীগের যুগ্ম- আহ্কবায়ক কামরুল হুদা, মোজাম্মেল হক চৌধুরী, সরওয়ার চৌধুরী, ওয়ার্ড যুবলীগ সেক্রেটারী আবদুল আজিম। থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইফতেখার, আইন উদ্দীন টিপু, ওয়ার্ড মেম্বারসহ অন্যান্য নেতৃবৃন্দ।

মরহুমের জানাজার নামাজ শেষে সাবেক প্রশাসন খোরশেদ আলম সুজন বলেন, সুলতান মেম্বার একজন পরিছন্ন রাজনীতিবিদ ছিলেন এবং আওয়ামীলীগে তাঁর অবদান ছিল অপরিসীম। তার শুন্যতা কখনো পূরণ হবার নয়। তিনি দীর্ঘদিন জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শে রাজনীতিতে একনিষ্ঠ্য থেকে নগরীর ৩৮ ও ৩৯নং ওয়ার্ডের বিভিন্ন সামাজিক মূলক অনুষ্ঠানে নিজেকে উৎসর্গিত করে আত্মমানবতার সেবায় নিজেকে সর্বদা নিয়োজিত রেখেছেন। এমনকি তার একক প্রচেষ্টায় তৎকালীন সময়ে নগরীর ৩৮নং ওয়ার্ড এর ব্যাপক উন্নয়নের ধারাবাহিকতায় সড়ক, কালভার্ট সংস্কারসহ বিভিন্ন উন্নয়নমূখী কার্যক্রম সম্পাদনের মাধ্যমে সবার জনপ্রিয়তায় তিনি সবার দৃষ্টিগোচরে ছিলেন।

এ প্রবীত আওয়ামীলীগ নেতা মরহুম সুলতান আহম্মদ মেম্বার। অপরদিকে এ প্রবীন আওয়ামীলীগ নেতার সুলতান মেম্বারে মৃত্যুতে গভীর ও শোক সমাবেদনা জ্ঞাপন করেছেন দৈনিক আজকালের দর্পণ পত্রিকা ও দর্পণ টিভির চেয়ারম্যান জীবন কৃষ্ণ দেবনাথ। পরলোকগত পরিবারের প্রতি সমবেদনা ও মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন।

অপরদিকে প্রয়াত এ প্রবীন নেতার মৃত্যুতে বাংলাদেশ আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা শোক সমাবেদনা জ্ঞাপন করেছেন। বিশেষ করে নগর ৩৮নং আওয়ামীলীগের নেতাকর্মী ও ৩৯নং ওয়ার্ড আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মী সহ  ব্যারিষ্টার সুলতান আহমদ চৌধুরী বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রসংসদ পরিষদ ও আওয়ামী ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ সংগঠনের একনিষ্ঠ্য কর্মীরা এ প্রবীন প্রয়াত নেতার মৃতুতে গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

আরো পড়ুন