ঘূর্ণি ঝড় আম্বফন এর তান্ডব তছনছ চাঁপাইনবাবগঞ্জের আম – বিশাল ক্ষতির শিকার আম ব্যবসায়িরা

সিরাজুল আরেফিন হৃদয়, চাঁপাইনবাবগঞ্জঃ

আম্পানের প্রভাবে দমকা হাওয়া ও বৃষ্টিতে চাঁপাইনাববগঞ্জে ৩৩ হাজার ৩৫ হেক্টর জমির আম বাগানের আম ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কৃষকরা বলছেন,  বুধবার সারাদিনই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয় এবং রাত ১০টার পর থেকে ঘূর্ণিঝড় আম্পানের কারণে প্রায় ২০–৩০ ভাগ আম গাছ থেকে ঝড়ে গেছে। আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে আম্পান ঘূর্ণিঝড়ের কারণে চাঁপাইনবাবগঞ্জ সদর শিবগঞ্জ, নাচোল, ভোলাহাট, ও গোমস্তাপুর উপজেলায় ব্যাপক তান্ডবে ক্ষয়ক্ষতি হয়েছে আমের। গত কয়েক বছর থেকে আমের লোকসান গুনছেন কৃষকরা।
চলতি মৌসুমী করোনার প্রার্দুভাবের জন্য ক্ষতির আশঙ্কা না কাটার আগেই আম্পান ঘূর্ণিঝড়ে আম গাছ থেকে প্রায় ২০–৩০ ভাগ আম ঝড়ে পড়েছে বলছেন কৃষকরা।
ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব হবে কিনা- এটাও প্রশ্ন তাদের মনে। আম ব্যবসায়ীরা বলছেন, আম্পানের তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আমাদের বাগানের প্রায় এক-তৃতীয়াংশ আম ঝরে পরেছে। আর এ ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের সহযোগিতা প্রয়োজন। চাঁপাইনবাবগঞ্জ কৃষি বিভাগের উপ-পরিচালক কৃষিবিদ নজরুল ইসলাম বলেন, আম্পানে আম বাগানগুলোতে থেকে ৫-৬ ভাগ আম ঝড়েছে। যা ক্ষতি পরিমান প্রায় আড়াই কোটি টাকার মতো। ভালো দাম পেলে ক্ষতি কাটিয়ে উঠবে আম চাষিরা।
আরো পড়ুন