কুড়িগ্রামে নারীর ক্ষমতায়নে উজ্জীবক ফোরাম গঠন

স্টাফ রিপোর্টার: কুড়িগ্রামের নাগেশ্বরীতে ভিতরবন্দ ইউনিয়ন পরিষদে নারীর ক্ষমতায়নে স্থানীয় সরকার শক্তিশারীকরণ শীর্ষক উজ্জীবক ফোরাম গঠন করা হয়েছে।

 

৩১ মে (সোমবার) সকালে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে বাল্যবিয়ে, নারী-শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সমাজের বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিদের নিয়ে এই ফোরাম গঠন করা হয়েছে।

 

কুড়িগ্রাম জেলায় ৪৬% মেয়ের বাল্যবিয়ে হয় ১৮ বছরের আগে আর ১২% মেয়ের বাল্যবিয়ে হয় ১৫ বছরের আগে। বাল্যবিয়ের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে কুড়িগ্রাম জেলা । নারী নির্যাতনের অন্যতম প্রধান কারণ হলো বাল্যবিয়ে। এই বাল্যবিয়ে এবং নারী নির্যাতনের বিরুদ্ধে কাজ করবে এই উজ্জীবক ফোরাম।

 

ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির জুনিয়র সেক্টর স্পেশালিষ্ট মেহেদী হাসানের সঞ্চালনায় উজ্জীবক ফোরামের লক্ষ্য, উদ্দেশ্য ও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সেক্টর স্পেশালিষ্ট শরিফুল আলম। ভিতর বন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ আমিনুল হক খন্দকারের সভাপতিত্বে শিক্ষক মো: রশিদ আলীসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। পরবর্তীতে ভিতরবন্দ জে.ডি একাডেমীর শিক্ষক ও বাংলাদেশ স্বেচ্ছাসেবক ফাউন্ডেশনের সমন্বয়ক মো: রশিদ আলীকে আহŸায়ক করে ১৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

আরো পড়ুন