ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৬ মৃত্যু, নিখোঁজ ২৩

ইন্দোনেশিয়ার দক্ষিণাঞ্চলীয় সুলাওয়েসি প্রদেশে আচমকা বন্যা ও ভূমিধসে অন্তত ১৬ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া আরও ২৩ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। দেশটির সরকারি কর্মকর্তা বুধবার সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন। খবর এবিসির।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র রাদিত্র জাতি বলেন, ‘ন্যাশনাল সার্চ ও রেসকিউ এজেন্সির দেওয়া সবশেষ তথ্য অনুযায়ী ১৬ জন মারা গেছেন। এছাড়া আমরা নিখোঁজ আরও যে ২৩ জনকে উদ্ধারে অভিযান চালাচ্ছিলাম তাদের কারোরই এখনও কোনো খোঁজ পাওয়া যায়নি।’

সুলাওয়েসির নর্থ লুউ জেলার কর্মকর্তা ইনদাহ পুত্রি ইন্দ্রিয়ানি বলেন, গত সোমবার সন্ধ্যা থেকে বন্যা শুরু হয়। টানা প্রবল বৃষ্টিতে অন্তত তিনটি নদী প্লাবিত হলে বন্যার সূত্রপাত। বন্যার পানিতে কাদা এবং অন্যান্য বস্তুতে রাস্তা ও বাড়িঘর ভরে গেছে। বিমানবন্দরও প্লাবিত হওয়ার ছবি প্রকাশ পেয়েছে বিভিন্ন মাধ্যমে।

নর্থ লুউ জেলার অন্তত ছয়টি সাব-ডিস্ট্রিক্টের চার হাজারের বেশি মানুষ বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র রাদিত্র জাতি বলেন, ‘প্রাদেশিক সড়কগুলো কাদায় ডুবে গেছে ফলে অনেক মূলপথ এখন বন্ধ। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর সঙ্গে দেখা দিয়েছে যোগাযোগ বিপর্যয়।’

ভারী বৃষ্টিতে ইন্দোনেশিয়ায় প্রায়শই বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে। বিশেষ করে বন উজাড়ের কারণে এই পরিস্থিতি দিন দিন আরও নাজুক হচ্ছে। এইতো গত জানুয়ারিতেও রাজধানী জাকার্তায় স্মরণকালের অন্যতম ভারি বৃষ্টিপাতে শুরু হওয়া হঠাৎ বন্যায় ৬৬ জনের মৃত্যু হয়েছিল।

 plugins