ইউরোপের ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করল চীন

করোনাভাইরাস মহামারিতে বিদেশিদের চীনে প্রবেশের যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল, তা শিথিল করেছে দেশটি। এর ফলে ইউরোপে ৩৬টি দেশের নাগরিক এখন চীনে যাওয়ার আবেদন করতে পারবেন।

গত মার্চে চীন বিশ্বের প্রায় সব দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে। এমনকি যাদের বৈধ রেসিডেন্ট বা বিজনেস ভিসা আছে, তাদের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়। এর আগে থেকেই চীন আন্তর্জাতিক ফ্লাইট কমিয়ে দিয়েছিল। এখন কিছু ফ্লাইট আবার চালু করছে বলে জানিয়েছে বিবিসি।

বিশ্বজুড়ে তাণ্ডব চালানো করোনাভাইরাসের উৎপত্তি চীনের উহানে হলেও দেশটি প্রায় নিয়ন্ত্রণে এনেছে এর প্রকোপ। এই মহামারিতে দেশটিতে মাত্র ৪ হাজার ৬৩৪ জন মারা গেলেও বিশ্বজুড়ে সেই সংখ্যা ৭ লাখ ৪৬ হাজার ছাড়িয়ে গেছে।

শুধু তাই নয়, চীনে এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৪ হাজার ৭৩৭ জন। কিন্তু বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন দুই কোটিরও বেশি মানুষ। চীনে নিয়ন্ত্রণে এলেও এশিয়া, আমেরিকা এবং আফ্রিকার বিভিন্ন দেশে ভাইরাসটির প্রকোপ ব্যাপক আকার ধারণ করছে। প্রতিবেশি ভারতে প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা।

করোনা মহামারির লাগাম টানতে বিশ্বজুড়ে দুই শতাধিক ভ্যাকসিন তৈরির চেষ্টা চলছে। তবে মঙ্গলবার বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়ে এক চিলতে আশার আলো দেখিয়েছে রাশিয়া।

দেশটি বলছে, চলতি বছরের শেষের দিকে এই ভ্যাকসিন বাজারে চলে আসবে। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা রাশিয়ার এই ভ্যাকসিনের কার্যকারিতা এবং সুরক্ষা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

 

আরো পড়ুন