আয়োজিত হলো চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠান ‘বিহাইন্ড দ্যা লেন্স’

মাহমুদুল হাসান সজীব, বিশেষ প্রতিনিধি,

ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব-ডিআইএমএফ এর উদ্যোগে অনুষ্ঠিত হলো চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা বিষয়ক অনুষ্ঠান ‘বিহাইন্ড দ্যা লেন্স’। ১৬ই এপ্রিল, শনিবার বিকাল ৩ টায় ভার্চুয়াল প্লাটফর্ম জুমে আয়োজিত হয় অনুষ্ঠানটি।

বিহাইন্ড দ্যা লেন্স ডিআইএমএফএফ-এর একটি নিয়মিত আয়োজন যেখানে দেশীয় ও আন্তর্জাতিক নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র এবং নির্মাণের পেছনের গল্প নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানটির প্রথম পর্বে অতিথি হিসেবে ছিলেন ‘সার্কেল অব সার্কেলস’ এর নির্মাতা সোহেল শাহরিয়ার ও ইকবাল মাহমুদ এবং ‘দ্যা ডে’ এর নির্মাতা অখিল বিজয়া। চলচ্চিত্র দুটি মোবাইল ফোনে নির্মিত এবং ডিআইএমএফএফ-এর অষ্টম ও সপ্তম আসরে প্রদর্শিত হয়েছিলো।

অনুষ্ঠানে নির্মাতারা তাদের মোবাইলে চলচ্চিত্র নির্মাণের গল্প দর্শকদের কাছে তুলে ধরেন। মুঠোফোন ব্যবহারের মাধ্যমে তাদের চলচ্চিত্র নির্মাণের যাত্রা এবং চ্যালেঞ্জসমূহ নিয়ে আলোচনা করেন।

ইকবাল মাহমুদ বলেন, “নতুন কেউ চলচ্চিত্র নির্মাণ করতে চাইলে কাজ শুরু করাটাই প্রধান বাধা। একবার কাজ শুরু করলে সেটি একদিন না একদিন শেষ হবেই।”
অখিল বিজয়া তার বক্তব্যে ডিআইএমএফএফ-এর সম্পর্কে বলেন, “ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব মোবাইল চলচ্চিত্র নির্মাতাদের জন্য অন্যতম শ্রেষ্ঠ একটি উৎসব। আজকে আপনাদের মাঝে উপস্থিত হয়ে নিজের চলচ্চিত্র নিয়ে কথা বলছি, এটা আমার জন্য অত্যান্ত সম্মানের।”

এরপর প্রশ্নত্তর পর্বে অংশগ্রহণকারীরা নির্মাতাদের চলচ্চিত্র সম্পর্কিত নানাবিধ প্রশ্ন করেন।

‘নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি, নতুন যোগাযোগ’ এই স্লোগানকে সামনে রেখে ২০১৫ সাল থেকে প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে ঢাকা আআন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব। ৯ম আসরে পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে চলচিত্র জমা দেওয়ার সময়সীমা ২৪ শে সেপ্টেম্বর ২০২২।

আরো পড়ুন