আফগানিস্তান থেকে জরুরিভিত্তিতে দেশে ফিরিয়ে আনা হচ্ছে ভারতীয় কূটনীতিকদের সহো সব নাগরিকদের !

ইন্ডিয়া ওড়িশা প্রতিনিধিঃজয় কুমার রায়।

জরুরিভিত্তিতে দেশে ফিরিয়ে আনা হচ্ছে ভারতীয় কূটনীতিকদের।তালিবান হামলার আবহে আফগানিস্তান থেকে এবার বিশেষ বিমানে ফিরিয়ে আনা হচ্ছে ভারতীয় কূটনীতিকদের। সব কিছু ঠিকঠাক থাকলে আজ, মঙ্গলবার বিকেলেই বায়ুসেনা বিমানে ফিরিয়ে আনা হবে ভারতীয় আধিকারিকদের। আফগানিস্তানের মাজার-ই-শরিফে ভারতীয় দূতাবাসে কর্তব্যরত তাঁরা। এর আগে কান্দাহার মিশন থেকে যে ভাবে ভারতীয়দের ফিরিয়ে আনা হয়েছিল, সে ভাবেই আজও ফিরিয়ে আনা হবে বলে মনে করা হচ্ছে।

কাবুল দুতাবাস ছাড়াও আফগানিস্তানে ভরতের মোট চারটি কনস্যুলেট রয়েছে। ভারতীয় সেনা আধিকারিকেরাও সেখানে আফগান সেনা ও পুলিসকে ট্রেনিং দেওয়ার দায়িত্বে থাকেন। সব আধিকারিককে ফিরিয়ে আনা হবে কিনা, তা অবশ্য এখনও জানা যায়নি।

 

 

তবে সরিয়ে আনার কাজ দ্রুত শুরু হবে বলেই খবর। এর আগে দু’টি শহরের কনস্যুলেটের কাজ আগেই বন্ধ করে দেওয়া হয়েছে। এ বার বন্ধ করে দেওয়া হল এই মাজার-ই-শরিফের কনস্যুলেটের কাজ।

আজই মাজার-ই-শরিফ থেকে একটি

 

 

বিমান দিল্লি ফিরবে। মাজার-ই-শরিফের ভারতীয় রাষ্ট্রদূতের তরফে সেখানকার সব ভারতীয়ের উদ্দেশে বার্তা দেওয়া হয়েছে– দ্বিধা না করে সকলে যেন ফিরে আসেন। যে সব ভারতীয় আফগানিস্তান ছাড়তে ইচ্ছুক, তাঁদের বলা হয়েছে তাঁরা যেন তাঁদের পুরো নাম, পাসপোর্ট নম্বর, পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ সংশ্লিষ্ট নাম্বারে হোয়াটসঅ্যাপ করেন।

আরো পড়ুন